Pages

28 June 2016

বিটকয়েন


বিটকয়েন: ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেনের সাংকেতিক মুদ্রা। বিটকয়েনের সমস্ত লেনদেন প্রক্রিয়া সম্পন্ন হয় অনলাইনে; একটি উন্মুক্ত সোর্স সফটওয়্যারের মাধ্যমে অথবা কোন ওয়েব সাইটের মাধ্যমে। বিটকয়েন লেনদেনের জন্য কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠানের প্রয়োজন পড়ে না। ২০০৮ সালে সাতোশি নাকামোতো এই মুদ্রাব্যবস্থার প্রচলন করেন। বিটকয়েনের লেনদেন হয় পিয়ার টু পিয়ার বা গ্রাহক থেকে গ্রাহকের মধ্যে; কম্পিউটারে বা মোবাইলে।
পিয়ার-টু-পিয়ার যোগাযোগ ব্যাবস্থায় যুক্ত থাকা একাধিক কম্পিউটার বা স্মার্টফোনের মধ্যে বিটকয়েন লেনদেন হলে এর কেন্দ্রীয় সার্ভার ব্যবহারকারীর লেজার হালনাগাদ করে দেয়। একটি লেনদেন সম্পন্ন হওয়ার সাথে সাথে নতুন বিটকয়েন উৎপন্ন হয়।
আজকের দরে ১ বিটকয়েন সমান ৬২৮.৬ ডলারবা ৫৭০ ইউরো।
BTC বা বিটকয়েনের ক্ষুদ্রাতিক্ষুদ্রতম একক, বিটকয়েনের দশকোটি ভাগের এক ভাগকে (০.০০০০০০০১) বলা হয় ১ সাতোশি, আবার ১০০ সাতোশিকে বলা হয় ১ বিট।
বিটকয়েন এর ক্ষুদ্র এককঃ Intermediate Values
100 Satoshi  = 1 Bit / μBTC (you-bit)
100000 Satoshi  = 1 mBTC (em-bit)
1000000 Satoshi  = 1 cBTC (bitcent)
বিটকয়েনের ধারনার প্রকৃত জনক সাতোশি নাকামোতোর প্রতি শ্রদ্ধা নিবেদন করে এই নামটা রাখা হয়েছে।
২১৪০ সাল পর্যন্ত নতুন সৃষ্ট বিটকয়েনগুলো প্রত্যেক চার বছর পরপর অর্ধেকে নেমে আসবে। ২১৪০ সালের পর ২১ মিলিয়ন বিটকয়েন তৈরী হয়ে গেলে আর কোন নতুন বিটকয়েন তৈরী করা হবে না।
এবার, আগে একটা বিটকয়েন অ্যাড্রেস তৈরী করে নিন।
সেজন্য আপনার দরকার হবে একটা ভার্চুয়াল ওয়ালেটের।
কয়েনবেইজ ভার্চুয়াল ওয়ালেটের একটা অন্যতম সাইট, ঠিকানা: coinbase.com
এখানে আপনার ইমেইল এ্যড্রেস আর কাংক্ষিত পাসওয়ার্ড লিখে সাইন আপ করলে আপনার কাছে একটা ই-মেইল যাবে। সেই ইমেইল কনফার্ম করেন। তারপর কয়েনবেইজের বিটকয়েন অ্যাড্রেস ট্যাবে গিয়ে Create New Address এ ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার একটি বিটকয়েন অ্যাড্রেস। মনে রাখবেন: বিটকয়েন এড্রেস বারংবার পাল্টাবেননা একটি এড্রেস দিয়েই সব জায়গায় কাজ করাই ভাল।
আপনি এইমাত্র যে একাউন্টটা খুললেন সেটা একটা অনলাইন ব্যাংক একাউন্ট ওইটি দিয়ে বিটকয়েন লেনদেন করতে পারবেন। ব্যাস ওয়ালেটও তৈরি।
পাশে Bitcoin  নামে একটা তালিকা দেওয়া হলো, এ সব সাইট থেকে নিয়মিত বিটকয়েন/সাতোশি আয় করতে পারবেন।








যাদের ওকেপে অ্যাকাউন্ট আছে তারা খুব সহজেই বিটকয়েন আয় করতে পারবেন।

No comments:

Post a Comment